Breaking Ticker

Dol Purnima উৎসবের ইতিহাস ও তাৎপর্য্য ।।

নমস্কার, সনাতন ধর্মের জয়। sanatan sikkha তে আপনাদের সবাইকে স্বাগত জানাই। মোটামোটি আমরা তো সবাই জানি যে Dol Purnima চলে আসছে। আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরেই শুরু হয়ে যাবে ২০২৩ সালের Dol Purnima উৎসব। দোল পূর্ণিমা উৎসবটা আসলে কিসের জন্য বিখ্যাত ? এই উৎসবের সাথে রাধা কৃষ্ণ এর কি কোনো সম্পর্ক আছে ? Dol Purnima 2023 এর কবে ? সব কিছুই জানব এই ব্লগে। সঙ্গে থাকুন। 

 সনাতন ধর্মের মতে দোল পূর্ণিমাতে দোলযাত্রা উৎসব কিন্তু একটি খুবই গুরুত্বপূর্ন উৎসব। কারণ এই দিনে রাধা কৃষ্ণ রং, আবির খেলেছিলেন। এই উৎসবটিকে বসন্ত উৎসবও বলা হয়।


dol purnima
Dol Purnima উৎসব

 

Dol purnima / দোল পূর্ণিমা উৎসব :

দোলযাত্রা হলো সনাতন হিন্দুদের একটি বৈষ্ণবীয়  উৎসব। অর্থাৎ এই উৎসবটি প্রধানত বৈষ্ণবদের একটি উৎসব। Holi উৎসবটির সাথে কিন্তু দোলযাত্রা উৎসবের একটি গভীর সম্পর্ক রয়েছে। কারন দোলযাত্রা উৎসবের পরের দিন Holi উৎসবটি পালন করা হয়। এই উৎসবটি ভারতীয় উপমাদেশের থেকে ধীরে ধীরে সমস্ত বিশ্বে ছড়িয়ে পড়েছে। দোলযাত্রার উৎসবটিকে আবার বসন্ত উৎসবও বলা হয়ে থাকে। ফাল্গুন মাসে পূর্ণিমা ( Dol Purnima ) তিথিতে এই দোলযাত্রা উৎসবটি পালন করা হয়।

 

Radha Krishna / দোল পূর্ণিমা আর রাধা কৃষ্ণ :

বৈষ্ণবদের বিশ্বাস অনুযায়ী ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে বা Dol Purnima তিথিতে রাধা কৃষ্ণ ( radha krishna ) একে ওপরের সঙ্গে আর রাধা কৃষ্ণ গোপীদের সঙ্গে রং ও আবির খেলায় মেতেছিলেন। তখন থেকেই কিন্তু দোলযাত্রা উৎসবটির উৎপত্তি হয়। দোলযাত্রার দিন ভক্তরা radha krishna এর মূর্তিকে আবির ও রং দিয়ে স্নান করিয়ে, সকাল সকাল কীর্তন গান সহকারে এক শোভযাত্রায় বের হয়। তারপর ভক্তরা একে ওপরের সাথে রং ও আবির দিয়ে খেলা করেন। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোল উৎসব অনুষ্ঠিত হয় বলে একে Dol Purnima ও বলা হয়ে থাকে । আবার দোল পূর্ণিমা তে চৈতন্য মহাপ্রভুর জন্ম হয়েছিল বলে একে গৌর পূর্ণিমাও বলা হয়ে থাকে।
 

Holi 2023 / হোলি ২০২৩ :

সাধারনত দোলযাত্রার পরের দিন holi উৎসব পালন করা হয়ে থাকে। এই দিনে ছোটরা, ছেলেরা, মেয়েরা, বয়স্করা, মানে সবাই রং ও আবির নিয়ে খেলেন। বিশেষ করে আমার খুব ভালো লাগে যে, এই খেলায় ছোটরা বয়স্কদের চরণে আবির দিয়ে প্রণাম করে। এছাড়াও ছেলেরা বা মেয়েরা 5 জন বা 10 জন নিয়ে একটি গ্রুপ তৈরি করে এবং রাস্তার মোড়ে মোড়ে দাড়িয়ে থাকে। আর সেখান দিয়ে চেনা লোক আসুক বা অচেনা, যেই আসুক না কেন তারা ( ছেলে মেয়েদের গ্রুপ ) তাদেরকে আবির দিয়ে বা রং দিয়ে রাঙিয়ে দেন। আর সবাই তো জানেন যে আজকে Dol Purnima র হোলির দিন। আজকে তো সবাই রং দিবেই। তাই এই holi র দিন কেও কাউকে কিছু বলে না। নৃত্যাগীতের মাধ্যমে এই holi বা বসন্ত উৎসবটি রবীন্দ্রনাথ ঠাকুরের সময় থেকেই চলে আসছে। আর দোলযাত্রার আগের দিন খড়, কাঠ, বাঁশ ইত্যাদি আগুনে জ্বালিয়ে এক বিশেষ উৎসব পালন করা হয়। আর এই হোলিকা দহন বা ন্যাড়াপোড়া বলা হয়ে থাকে।

Dol Purnima date / দোল পূর্ণিমার তারিখ :

সবশেষে Dol Purnima date / দোল পূর্ণিমার তারিখ এর ব্যাপারে জেনে নিন। এবছরের ২০২৩ সালের বাংলার কত তারিখে আর ইংরেজিতেই বা কত তারিখে এবং কটার থেকে কটা পর্যন্ত দোল পূর্ণিমা রয়েছে। 

দোল পূর্ণিমার তারিখ বাংলা :

এবছরের বাংলাতে দোল পূর্ণিমার শুভ সময় হলো ১৪২৯ সালের ২১ শে ফাল্গুন বিকাল ৪ টা ২০ মিনিট হতে ২২ শে ফাল্গুন সন্ধ্যা ৬ টা ২ মিনিট পর্যন্ত ( ভারতীয় সময় )।

Dol Purnima date :

এবছরের ইংরেজিতে দোল পূর্ণিমার শুভ সময় হলো 2023 সালের 6 ই মার্চ বিকাল 4 টা 20 মিনিট হতে 7 ই মার্চ সন্ধ্যা 6 টা 2 মিনিট পর্যন্ত ( ভারতীয় সময় )।

কেমন লাগলো আপনাদের Dol Purnima উৎসবটির কথা জেনে, কমেন্ট করে অবশ্যই জানাবেন। আশা করি আপনাদের ভালো লেগেছে। radha krishna এর কথা কারো কি কোনোদিন খারাপ লাগতে পারে ? আমি জানি, রাধা কৃষ্ণের কথা কারো কখনোই খারাপ লাগবে না।

সম্পর্কিত প্রশ্ন :

দোলযাত্রা আর হোলি ( holi ) কি একই না আলাদা ?
আমি বলে দেই একই না, একদম আলাদা। আরো ভালোভাবে বলছি, রাধা কৃষ্ণ / radha krishna রং ও আবির দিয়ে যেটা খেলেছেন সেটা হলো দোলযাত্রা। আর আমরা যেটা খেলি সেটা হলো হোলি / holi । আশা করি সবাই বুজতে পেরেছেন।
ধন্যবাদ।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.