Breaking Ticker

দীক্ষা মন্ত্র কি ? গুরুদেবের কাছ থেকে দীক্ষা নিতে হয় কেন ? Dikkha Montro Ki ? Gurudeb Er Kach Theke Dikkha Nite Hoy Keno ?

নমস্কার, সনাতন ধর্মের জয়। Sanatan Sikkha তে আপনাদের সবাইকে স্বাগত। গুরু ও শিষ্যের মধ্যে যে দীক্ষা মন্ত্র দেওয়া ও নেওয়া হয়, সেই বিষয় নিয়ে আজকের পোস্টে আমি কিছু কথা বলতে চাই। আশা করি আপনাদের সবার ভালো লাগবে। আমরা যে gurudeb এর কাছ থেকে দীক্ষা মন্ত্র নেই, তা আমাদের জীবনে  কতটা প্রয়োজন সেই বিষয় নিয়েই আলোচনা করবো আজ। এর সাথে দীক্ষা মন্ত্র কি ? গুরুদেবের কাছ থেকে দীক্ষা নিতে হয় কেন ? Dikkha Montro Ki ? Gurudeb Er Kach Theke Dikkha Nite Hoy Keno ? এই বিষয়গুলো নিয়েও আলোচনা করা হবে। তার আগে জেনে নেই যে, গুরু শব্দের অর্থ কি ? আর গুরুদেব কে ? তাহলে দেরি না করে শুরু করি।

Gurudeb
গুরু ও শিষ্য


গুরু শব্দের অর্থ কি ? গুরুদেব কে / Guru shobder ortho ki ? Gurudev ke ?

গু শব্দের অর্থ হলো অন্ধকার। আর রু শব্দের অর্থ হলো তেজ বা আলো। অর্থাৎ যিনি আমাদেরকে অন্ধকারের থেকে আলোর পথে নিয়ে যান তিনিই হলেন গুরু বা gurudeb। আশা করি গুরু শব্দের অর্থ বোঝাতে পারলাম। গুরুর কৃপা ছাড়া আধাত্মিক উন্নতি হয় না। তাই গুরুদেবকে সবসময়ে ধরে রাখতে হয়।


দীক্ষা মন্ত্র কি / Dikkha montro ki ?

যে কাজে পাপক্ষয় হয়, হৃদয়ের অন্ধকার পরিষ্কার হয়ে জ্ঞানের আলো জ্বলে উঠে এবং হৃদয় থেকে জমা পাপ ধুয়ে হৃদয় পরিষ্কার হয়ে উঠে, সেই কাজের নামই হলো দীক্ষা। দীক্ষা ছাড়া ভগবানের রূপ প্রাপ্তির কোনো সম্ভাবনা থাকে না। gurudeb রা যে শিষ্যদের কানে যে ইষ্টমন্ত্র দেন তাহাই হলো দীক্ষা। আবার অন্যদিক থেকে বলা যায় যে গুরুদের কাছ থেকে বিধি অনুসারে শিষ্যরা যে মন্ত্র উপদেশ গ্রহন করেন তাহাই হলো দীক্ষা।


প্রকৃতপক্ষে দীক্ষার অর্থ ভগবানের নাম, কানে মন্ত্র শ্রবন করা নয়। আর যেই নাম বা মন্ত্র গ্রহন করা হয় তাহাই হলো দীক্ষা। দীক্ষা মন্ত্র নেওয়ার পরে হৃদয়ে যদি নিজস্ব ইষ্ঠ দেবতার ভাব উৎপন্য নাই হয় তাহলে দীক্ষা মন্ত্র নিয়ে কোনো লাভ নেই।


।। অসাধারন একটি দেহটত্ত্ব গান দেখুন।।


দীক্ষা মন্ত্র না নিলে কি হয় / Dikkha montro na nile ki hoy ?

দীক্ষা মন্ত্র না নিলে দেহ ও মন শুদ্ধ হয় না। অসুদ্ধ হয়ে থাকে। তাছাড়া বিধি অনুসারে দীক্ষা গ্রহন না করলে সাধন ভজন এর দেশে প্রবেশ করা যায় না। দীক্ষা মন্ত্র না নিলে gurudeb এর কৃপা লাভ করা যায় না। দীক্ষা গ্রহন না করলে কোন শুভ কাজ করার কোন অধিকার থাকে না। আর তাই জপ, তপ, নিয়ম, ব্রত, তীর্থ, ভ্রমন, উপাসাদি যত যাই কিছু করুক না কেন কোন ফল লাভ হয় না।


দীক্ষা ছাড়া ব্যাক্তির হাতে অন্ন বিষ্ঠার সমান আর জল মূত্রের সমান। শাস্ত্রে আছে এই কথার প্রমান। অদীক্ষিত ব্যাক্তি যদি কোন শ্রদ্ধেয়পূর্ন কাজ করে তাতেও তাদের কোন ফল লাভ হয় না। কেউ যদি দীক্ষা না নিয়ে থাকে তাহলে তার নরকে বাস হয় এবং পিশাচে জন্ম হয়।


গুরুদেবের কাছ থেকে দীক্ষা নিতে হয় কেন / Dikkha montro Ki ? Gurudeb er kach theke dikkha nite hoy keno ?

ভগবান শ্রীকৃষ্ণের কৃপা লাভের জন্যই দীক্ষা মন্ত্র গ্রহন করা অতি আবশ্যক। দীক্ষা গ্রহন করলে সাধন ভজনের পথে প্রবেশ করা যায়। পরমাত্মার সাথে জীবাত্মার মিলনের উপায় হয়। দীক্ষিত ব্যাক্তি সংসারের বাসনা ও জন্ম মৃত্যুর মায়া থেকে অনেক দূরে থাকে। ধ্রুব দীক্ষা ছাড়া সাধন শুরু করেছিলেন কিন্তু কৃপা পাননি। অবশেষে তিনি নারদমুনির কাছে দীক্ষা নিয়ে কৃপা লাভ করেছিলেন।


gurudeb ধরতেই হবে। আর দীক্ষা নিতেই হবে। গুরু ছাড়া কোন কাজ হবে না। স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ, চৈতন্য মহাপ্রভু গুরু ধরেছিলেন। তারা জীবকে দেখিয়ে দিয়ে গিয়েছিলেন যে গুরু ধরতেই হবে। 


উপসংহার / Conclusion :

আমি ছোট্ট করে ব্যাখ্যা করার চেষ্টা করলাম যে, দীক্ষা মন্ত্র কি ? গুরুদেবের কাছ থেকে দীক্ষা নিতে হয় কেন ? Dikkha Montro Ki ? Gurudeb Er Kach Theke Dikkha Nite Hoy Keno ? আশা করি আপনাদের সবার ভালো লেগেছে। আপনারা আমাকে কমেন্ট করে আপনাদের মতামত জানাতে পারেন।


।। ধন্যবাদ।।

।। জয় রাধে।।

Sanatan Sikkha 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.