Breaking Ticker

Kartik Maas বা দামোদর মাসের মাহাত্ম।।

Sanatan sikkha তে আপনাদের সবাইকে স্বাগত। সনাতন শিক্ষার আজকের আলোচ্য বিষয় হলো kartik maas বা দামোদর মাসের মাহাত্ম। Durga puja এবং laxmi puja এর পরে এখন চলছে kartik maas। কার্তিক মাসের বেশ কিছু মাহাত্ম রয়েছে। যা সনাতন শিক্ষা তে আজকে আলোচনা করা হবে। আশাকরি আপনাদের সবাইকে ভালো লাগবে। চলুন তাহলে শুরু করি....


পোস্টটিতে রয়েছে :-

  • দামোদর কে ?
  • দামোদর ব্রোত কি ?
  • Kartik maas বা দামোদর মাসে প্রদীপ জ্বালানোর মাহাত্ম।
  • আরতি নিবেদনের নিয়ম।
  • Kartik Maas বা দামোদর মাসের মাহাত্ম।


Kartik Maas বা দামোদর মাসের মাহাত্ম।।
Kartik maas এর মাহাত্ম 

দামোদর কে ?

'দামোদর' হলেন স্বয়ং ভগবান Sri krishna। দামোদর শব্দটিকে যদি আমরা ভাঙি তাহলে আমরা দুটি শব্দ পাব। এক হলো 'দাম' এবং আরেকটি হলো 'উদর'।'দাম' শব্দটির মানে হলো রশি। এবং 'উদর' শব্দটির মানে হলো কোমর। সুতরাং 'দামোদর' কথাটির অর্থ হলো, কোমরে রশি। একবার মাতা যশোধারানি Kartik maas এ ভগবান শ্রীকৃষ্ণকে কোমরে রশি দিয়ে বেঁধেছিলেন তাই ভগবান শ্রীকৃষ্ণের আরেক নাম 'দামোদর'।


দামোদর ব্রোত কি ?

সুপ্রাচীনকাল থেকেই পালিত হয়ে আসছে kartik maas এর দামোদর ব্রোতর নিয়ম এবং উৎসব। এই মাসে কর্পূর, ঘৃত, এবং তিল তেল দিয়ে প্রদীপ জ্বালিয়ে ভগবান শ্রীকৃষ্ণকে আরতি নিবেদন করতে হয় এবং দামোদর অষ্টকম পাঠ করতে হয়। এতে অনেক ফল লাভ হয়। যা এই পোস্টেই পরবর্তীতে আলোচনা করা হবে। সুতরাং মনোযোগ সহকারে পড়তে থাকুন।


কৃষ্ণ এবং বিষ্ণুর মধ্যে পার্থক্য কি

শ্রীকৃষ্ণের গোবর্ধন পর্বত লীলা

কালিয়া নাগ দমনের কথা 


প্রদীপ জ্বালানোর মাহাত্ম :

যারা অন্যের দ্বারায় দেওয়া প্রদীপের আলো প্রজ্জলন করেন তাদের প্রতি ভগবান খুবই সন্তুষ্ট হন। একবার এক ইঁদুর তার জিহবা দিয়ে অন্যের দাঁড়ায় দেওয়া প্রদীপের সলতাকে একটু নেড়েচেড়ে দিয়েছিল। তাতে প্রদীপের আলো একটু বেশি করে জ্বলে উঠেছিল। এতে ভগবান দামোদর খুবই সন্তুষ্ট হন। এবং সেই ইদুরটির ভগবদ্ধাম প্রাপ্ত হয়ে থাকে।


Kartik maas বা দামোদর মাসে যারা ভগবানের উদ্দেশ্যে দীপদান করেন, তাদের সহস্র কোটি কল্পের পাপ দূর হয়ে যায়। আবার এই মাসে প্রদীপ প্রজ্জ্বলন  করলে সর্বযজ্ঞের এবং সর্ব তীর্থের ফল লাভ হয়।


যদি কেউ ভগবানকে নিবেদন করে তার পূর্বপুরুষের উদ্দেশ্যে প্রদীপ দান করে, তাহলে তার পূর্বপুরুষেরা পবিত্রতা এবং শান্তি লাভ করে থাকেন।


এছাড়া kartik maas বা দামোদর মাসে ভাগবান দামোদরের কৃপা থাকে। এই মাসে যদি কেউ ভগবানের মন্দিরকে প্রদীপের আলো দিয়ে সাজান তাহলে তার ভগবদ্ধাম প্রাপ্ত হয়ে থাকে। এবং তিনি যখন ভগবদ্ধামে যাবেন তখন দেবতারাও তাকে তাকে প্রদীপ দিয়ে স্বাগত করবেন। এছাড়া সেই ব্যাক্তির কাম ক্রোধ সহ বাকি রিপুও দূর হয়ে যায়। অতএব দামোদর মাসে প্রদীপ দান করুন এবং ভগবান দামোদরের অশেষ কৃপা লাভ করুন।


Kartik maas বা দামোদর মাসে প্রদীপ জ্বালিয়ে ভগবানের মুখমন্ডল দর্শন করলে ব্রহ্মহত্যার  পাপ হতে মুক্ত হওয়া যায়। এমনকি এই মাসে প্রদীপ জ্বালিয়ে শ্রীহরির আরতি নিবেদন করলে তাকে পুনর্জন্ম নিতে হয় না। এবং যেই ঘরে প্রদীও জ্বালানো হয় সর্বদা তার ধন, যশ, এবং পুত্র লাভ হয়ে থাকে।


আরতি নিবেদনের নিয়ম :

Kartik maas বা দামোদর মাসে কর্পূর, ঘৃত, এবং তিলতেল মিশ্রিত প্রদীপ জ্বালিয়ে ভগবানের প্রতি সমর্পিত হয়ে এবং ভক্তি সহকারে ভগবানের চরনে চারবার, নাভিতে দুইবার, মুখমন্ডলে তিনবার এবং সর্বঅঙ্গে সাতবার প্রদীপ ঘুরিয়ে আরতি নিবেদন করতে হয়। এবং দামোদর অষ্টকম পাঠ কীর্তন করতে হয়। আরতি নিবেদনে মাটির প্রদীপ ব্যাবহার করবেন।


Kartik Maas বা দামোদর মাসের মাহাত্ম :

Kartik maas বা দামোদর মাস হলো শ্রীহরি বিষ্ণু সেবার মাস। দামোদর মাস ভক্তদের কাছে খুবই একটি গুরুত্বপূর্ণ মাস। এই মাসে ভক্তিভরে ভগবানের উদ্দেশ্যে কোন কাজ করলে সহস্রগুণ ফল বেশি পাওয়া যায়। এবং মনোযোগ সহকারে ভক্তিভরে  সামান্য পরিমান ভগবত সেবা করলেও শ্রীহরি বিষ্ণু খুবই সন্তুষ্ট হন। Kartik maas এ ভগবত সেবা অর্থাৎ মন্দিরে অর্থাৎ গৃহে দীপদান করলে অর্থাৎ প্রদীপ প্রজ্জ্বলন করলে জন্ম-মৃত্যুর চক্র থেকে মুক্ত হওয়া যায়। কার্তিক মাস বা দামোদর মাসে দেবালয় দীপদান করায় , দীপাবলী উৎসবের আয়োজন করায় , বাড়িতে বাড়িতে প্রদীপ দিয়ে সাজালে, এবং আকাশে প্রদীপ দান করলে ভগবান দামোদর খুবই খুশি হন। কার্তিক মাস বা দামোদর মাস হলো নিয়ম সেবার মাস। এই মাসে নিরামিষ ভজন করতে হয়। এবং দিনে দামোদরকে নিবেদন করা প্রসাদ গ্রহন করতে হয়। সাথে দামোদর অষ্টকাম পাট কীর্তন করতে হয়। যারা এই মাসে মাংস সেবা করেন কিংবা নিরামিষ ভোজন করেন না তারা সকল প্রকার ধর্ম থেকে ত্যাগী এবং তীর্যকযোনি প্রাপ্ত হয়ে থাকেন।


উপসংহার :

আশা করি আজকের পোস্টটি আপনাদের সবাইকে ভালো লেগেছে। আমাদের সবাইকে Kartik maas বা দামোদর মাসের নিয়ম অর্থাৎ দামোদর ব্রোত মেনে চলতে হয়। নাহলে ব্রহ্মঘাতী, গো-ঘাতীর মতো অপরাধী হয়ে থাকতে হয় । এবং যারা এই মাসে দামোদর ব্রোতের নিয়ম পালন করেন না তারা সর্বদাই মিথ্যাবাদী হয়ে থাকবেন। পোস্টটি ভালো লাগলে সবাই অন্তত একটি করে কমেন্ট অবশ্যই করবেন। জয় রাধে।।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.