Breaking Ticker

রতি কি ? কিভাবে রতি সাধনা করে ? Rotee Sadhana Ki ?

Sanatan Sikkha তে সবাইকে স্বাগত। আজকের পোস্টটি একটু আলাদা। আলাদা হলেও খুবই গুরুত্বপূর্ন। খুবই গোপন তত্ত্ব নিয়ে আজকে আলোচনা করবো। কিন্তু তার আগে আমি ছোট ভাই বা বোনদের অনুরোধ করছি যে এই পোস্টটি তোমরা পড়বে না। আজকে আমি আলোচনা করবো রতি সাধনার ( Rotee Sadhana ) কিছু গোপন তত্ব নিয়ে। আমরা আজকে একে একে সব জানবো যে, রতি কি ? রতি সাধনাই বা কি আর রতি সাধনা ( Rotee Sadhana ) কিভাবে করে ?


Rotee Sadhana Ki
Rotee Sadhana 


রতি কি ?

আজকে যেই আলোচনাটি হোতে চলেছে এটা কিন্তু খুবই গোপন তত্ব কথা। দয়াকরে এর অর্থ অন্যদিকে নিয়ে যাবেন না। সোজা কথায় রতি মানে হলো মৈথুন বা স্ত্রী সহবাস। রতি কে যৌনসঙ্গমও বলতে পারেন। এই শব্দটি ছোট হলেও এর অর্থ কিন্তু বিশাল। সংসারে পারিবারিক জীবনের সুখ শান্তির জন্যে রতি সাধনা ( Rotee Sadhana ) সম্পর্কে জানা খুবই দরকার।


রতি সাধনা কি ?

রতি সাধনা ( Rotee Sadhana ) এমন এক কর্মকে বোঝায়, যে কর্মের দ্বারা বীর্যকে নিজের আয়ত্তে এনে যৌনশক্তি বৃদ্ধি করা, দীর্যক্ষন স্ত্রী সঙ্গম করা, জন্ম নিয়ন্ত্রন করা, নিজের ইচ্ছা মতো সন্তান লাভ করা যায়। আর বীর্যকে সংরক্ষন করতে পারলে মনটাও নিজের বশে চলে আসবে। আর মন নিজের নিয়ন্ত্রনে আসলে কামভাব দূর হয় এবং দেহে আধ্যাত্মিক উন্নতি ঘটে। এরসাথে দেহ সুবল, সুঠাম ও শক্তিধর হয়। এই সাধনা দম সাধনার একটি অংশ।


দম সাধনা কি ?

দম সাধনা বা শ্বাস-প্রশ্বাসের সাধনা। দম সাধনা করলে বীর্যকে এবং মনকে নিজের আয়ত্তে আনা যায়। কারন বীর্যের সাথে মনের একটি গভীর সম্পর্ক রয়েছে। তাই কথায় রয়েছে, যার বীর্য যত বেশি ঘন তার মন তত বেশি স্থির। Sadhana র ফলে নিজের মনকে স্থির করতে না পারলে কেউ সাধনায় সিদ্ধি লাভ করতে পারে না। বিভিন্ন পদ্ধতিতে দম সাধনা করা হয়ে থাকে। এই সমস্ত পদ্ধতিকে যোগ সাধন বা প্রানায়াম বলা হয়ে থাকে। প্রানায়ামে অনেক ব্যায়াম রয়েছে যেমন রেচক, পূরক, কপালভাতি, অনুলোম বিলোম ইত্যাদি। সাধনার জন্য এই ব্যায়ামগুলোর মধ্যে সবথেকে শ্রেষ্ঠ ব্যায়াম হলো কুম্ভক। এই সমস্ত ব্যায়ামের দ্বারা শ্বাস-প্রশ্বাস কে স্থির করা যায়। শ্বাস প্রশ্বাস  স্থির করলে ধীরে ধীরে বীর্য স্থির হয় এবং যৌন ক্ষমতা বৃদ্ধি পায়। আর বীর্য স্থির হলে মনটাও আস্তে আস্তে নিজের আয়ত্তে চলে আসে। তাই সাধকগন দম সাধনা করে থাকেন। এতে তাদের রতি শক্তি বৃদ্ধি পায় এবং সাধনার পর্যায়ে বীর্যপাত ঘটানো বা না ঘটানো এই ব্যাপারটা সম্পূর্ণ নিজের আয়ত্তে চলে আসে। এটা কিন্তু কোন সহজ sadhana নয়। এটা বিশাল কঠিন ব্যাপার কিন্তু অসম্ভব নয়।


সাধু গুরুদের কাছ থেকে শিক্ষা নিতে হয় কেন ?

কাম কি ? কামকে কিভাবে প্রেমে রূপান্তরিত করা হয় ?


Rotee Sadhana কিভাবে করে :

শ্বাস-প্রশ্বাসের কর্মের উপর ভিত্তি করে সাধকগন যৌনকর্ম করে থাকেন। কোন সময় কোন নাসিকা দিয়ে শ্বাস প্রবাহিত হলে বেশিক্ষন যৌনকর্ম করা যায়, কিভাবে বীর্যকে স্তম্ভন করা যায়, নিম্নমুখী চন্দ্রকে ( বীর্য বেরিয়ে আসার সময় ) কিভাবে ঊর্ধ্বমুখী করা যায়, ব্রহ্ম দ্বারে নিজের দমকে আটকে রেখে বীর্যকেই আটকে রাখার যে কৌশল রয়েছে তার সম্পর্কে জানা এবং দম সাধনার মাধ্যমে এই সমস্ত ক্ষমতা অর্জন করাই হলো Rotee Sadhana র মূল কর্ম।


আমাদের দেহে ছয়টি চক্র রয়েছে যার নাম ষটচক্র। এই ষটচক্রভেদ সম্পর্কে জেনে, এবং তার কর্ম করে দেহলে সুস্থ সবল এবং সুঠাম রাখাই হলো রতি সাধনার অন্যতম একটি বিশেষ অংশ।


রতি সাধনার উদ্দেশ্য :

অনেকে Rotee sadhana কে নিয়ে একটু বেশি বাড়াবাড়ি করে। কেউ কেউ বলেন রতি সাধনা একটি যৌন কর্মের নাম। কিন্তু এই সাধনার ফলে দেহে যে আধ্যাত্মিক উন্নতি হয় সেই কথা কেউ ভাবেনা। আবার অনেকে মনে করেন রতি সাধনাই হলো মূল সাধনা। এই কথাটা একেবারেই ভুল। কারণ সাধনার মূল উদ্দেশ্য হলো আত্ম চেতনা জাগিয়ে তুলে দেহে আত্মশুদ্ধি অর্জন করা। যোগ সাধন বা প্রানায়ামের  জ্ঞান অর্জন করাই যদি sadhana হতো, তাহলে তো চোর, ডাকাত, ধর্ষক, এবং অধার্মিকেরা এই জ্ঞান অর্জন করতো। এবং সেই অনুসারে কর্ম করতো। তাই বলে কি তারা সাধু গুরু হয়ে যেত ? না কক্ষনোই না। রতি সাধনা মূলত দম সাধনার একটি অংশ। আবার রতি সাধনায় নারী এবং পুরুষ উভয়কেই দরকার। কিন্তু দম সাধনায় কোন নারীর প্রয়োজন হয় না। রতি সাধনা করলে দম সাধনার সমস্ত শক্তি অর্জন করা যায় না। কিন্তু দম সাধনা করলে রতি সাধনার সমস্ত শক্তি অর্জন করা যায়। সত্যি কথা বলতে কি দম সাধনাও মূল সাধনা নয়। ভগবানের প্রতি নিজের মনকে স্থির রেখে তার প্রতি পূর্ন সমর্পিত হয়ে, আত্মজ্ঞান জাগিয়ে তোলা এবং আত্মশুদ্ধি অর্জন করাই সাধনার মূল কর্ম এবং ধর্ম।


উপসংহার :

আজকের পোস্টে আমি Rotee sadhana কিছু কথা বললাম। তবে রতি সাধনা সম্পর্কে জানতে অবশ্যই সবাইকে গুরু ধরতে হবে এবং তার কাছ থেকে শিখে নিতে হবে। আমি তো শুধুমাত্র রতি সাধনা সম্পর্কে একটু ছোঁয়া দিলাম। আশা করি আজকের পোস্টটি বুঝতে আপনাদের কোন অসুবিধা হয়নি। পোস্টটি কেমন লাগলো কমেন্ট করে অবশ্যই জানাবেন। আরো একটি নতুন পোস্ট নিয়ে খুবই তাড়াতাড়ি চলে আসব আপনাদের কাছে। ভালো থাকবেন। জয় রাধে।।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.