Breaking Ticker

Laxmi Puja র তথ্য এবং Laxmi Puja 2023 এর সময়সূচি।।

সবাইকে লক্ষ্মী পূজার প্রীতি, শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আজকের পোস্ট Laxmi puja র তথ্য এবং Laxmi puja 2023 এর সময়সূচির বিষয় নিয়ে। ভারত বলুন আর বাংলাদেশ, লক্ষী পূজা কিন্তু আমাদের বাঙালি হিন্দুদের ঘরে ঘরে হয়ে থাকে। কিন্তু আমরা তো অনেকেই জানিনা যে Laxmi puja র মাহাত্ম কি আর Laxmi puja 2023 এর সময়সূচিই বা কখন কখন ? আজকের পোস্টে এই সকল বিষয় নিয়ে আলোচনা করা হবে। তাই আজকের পোস্টটি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট হতে চলেছে। আপনাদের কাছে আমার একটি অনুরোধ, লক্ষী পূজা সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।


Laxmi Puja র তথ্য এবং Laxmi Puja 2023 এর সময়সূচি
Laxmi Puja 


লক্ষ্মী পূজার মন্ত্র :

 ওম বিশ্বরূপস্য ভার্য্যসি পদ্মে পদ্মালয়ে শুভে।

সর্ববতঃ পাহিমাং দেবী মহালক্ষী নমোহস্ততে।।


 অর্থাৎ হে দেবি কল্যাণী বিশ্বরূপ শ্রী হরি বিষ্ণুর স্ত্রী তুমি। তুমি পদ্মা ও পদ্মার আলোয়ে সবাইকে শুভফল দাও। তুমি আমাদেরকে সকল ক্ষেত্র থেকে রক্ষা করো এবং তোমার চরণে আমার প্রনাম গ্রহন করো।


 লক্ষী পূজায় কলা নিষিদ্ধ কেন :

 লক্ষী পূজায় কলা ব্যবহার করা হয় না। কারন লক্ষী দেবী নিজেই তার স্তনযুগল থেকে কলা সৃষ্টি করেছিলেন। আর এই কারনে Laxmi puja য় কলা ব্যাবহার করা হয় না।


 লক্ষী পূজায় কি কি নিষিদ্ধ :

লক্ষী পূজায় লোহা কিংবা স্টিলের বাসনপত্র ব্যাবহার করা যায় না কারন লোহা কিংবা স্টিলের বাসনপত্র দিয়ে অলক্ষী পূজা করা হয়। আর যেখানে অলক্ষী পূজা করা হয় সেখানে Laxmi puja অসম্ভব। আর যেখানে অলক্ষী থাকে সেই জায়গা থেকে দেবী লক্ষী চলে যান। এছাড়াও লক্ষী পূজায় ঘন্টা বাজানো এবং তুলসী পাতা দেওয়া নিষিদ্ধ। তবে হ্যা লক্ষী পূজার শেষে ফুল ও তুলসী পাতা দিয়ে শ্রীহরিবিষ্ণু বা নারায়নের পূজা করতে হয়।


লক্ষী পূজা কবে :

প্রতি বৃহস্পতিবার Laxmi puja হয়ে থাকে। প্রতিটি হিন্দু বাঙালিদের ঘরে ঘরে বৃহস্পতিবার দিন করে এই পূজা হয়ে থাকে। তাই বৃহস্পতিবারকে লক্ষীবার বলা হয়ে থাকে। বৃহস্পতিবার দিন করে লক্ষী পূজা করলে হৃদয়ে এবং গৃহে লক্ষ্মী দেবী স্থির হয়ে বসবাস করেন।


লক্ষী পূজার নিয়ম :

লক্ষী পূজা হলো ঘরোয়া পূজা। এই পূজা অনেকে রকমভাবে হয়ে থাকে। যেমন কেউ কেউ Laxmi puja লক্ষীর সরা দিয়ে করে। আবার অনেকে এই পূজা ঘট দিয়ে করে থাকে। যার যেরকম নিয়ম সে সেইরকম ভাবে লক্ষী পূজা করে। তবে লক্ষী পূজা করার সময় মনের একাগ্রতার দরকার। মানে অন্যমনস্ক হওয়া উচিত নয়।


আরও পড়ুন :-

দূর্গা পূজার ইতিহাস ও সময়সূচি

মা দূর্গা প্রতিমা গড়তে বেশ্যাকূলের মাটি লাগে কেন

কুমারী পূজা কি এবং কেন হয় 


Laxmi puja :

শ্রী শ্রী শারদীয়া দুর্গাপূজার পরেই হয়ে থাকে Laxmi puja। দুর্গাপূজা হওয়ার পরের পূর্ণিমা তিথিতেই হয়ে থাকে লক্ষীপূজা। বিজয়া দশমীতে দেবী দুর্গার বিসর্জনে আমাদের সবারই অন্তর দুঃখময় হয়ে ওঠে। আর এই দুঃখ যেতে না যেতেই চলে আসে লক্ষ্মীপূজা। লক্ষী পূজা আশাতে আবার সবার এই হৃদয় আনন্দে ভরে যায়। লক্ষ্মীপূজাকে কোজাগরী লক্ষী পূজাও বলা হয়ে থাকে। কোজাগরী শব্দের অর্থ হল কে জেগে আছো ? প্রতিটি সনাতনী বাঙ্গালীদের ঘরে ঘরে অনুষ্ঠিত হয় Laxmi puja। আর এই খুশিতেই সবার হৃদয় আনন্দে ভরে ওঠে।


দেবী লক্ষী হলেন শ্রীহরি বিষ্ণুর পত্নী। তার বাহন হল পেঁচা। তিনি ছয়টি গুণের বিশেষ দেবী। তার আরেক নাম মহালক্ষী। শুধুমাত্র ধন-সম্পদই নয়, দেবী লক্ষী আরো বিভিন্ন প্রকারের সম্পদ আমাদের প্রদান করে থাকেন। যেমন জ্ঞান, শক্তি, সাহস, জয়, বীরত্ব, সুস্বাস্থ্য, দীর্ঘ জীবন, নৈতিকতা, উচ্চ ভাবনা, খ্যাতি, সুসন্তান, স্বর্ণ, বুদ্ধি, বীরত্ব, শস্য, সুখ, সৌন্দর্য, ইত্যাদি। মোট কথা হলো লক্ষী পূজা অনুষ্ঠিত করলে মানুষ সুন্দর ও চরিত্রবান হয়ে থাকেন।


Laxmi puja য় প্রতিটি ঘরে ঘরে মায়ের আলতা রাঙ্গা পায়ের আলপনা দেওয়া হবে। সনাতনী হিন্দু বাঙালিরা ধন সম্পদের আশায় উপবাস করবেন। ফুল, ফল, মিষ্টি ও নৈবিদ্য দিয়ে দেবী লক্ষ্মীর আরাধনা করবেন এবং প্রার্থনা করবেন " এসো মা লক্ষ্মী বসো ঘরে, আমারোই ঘরে থাকো আলো করে "।


Laxmi Puja 2023 এর সময়সূচি :

 চলুন তাহলে এবার জেনে নেই  Laxmi Puja 2023 এর সময়সূচির সম্বন্ধে। ভারতীয় সময় অনুসারে Laxmi Puja 2023 এর সময়সূচি হলো :-


পূর্ণিমা হলো ৯ ই কার্তিক শুক্রবার ১৪৩০ সন তথা ২৭ শে অক্টোবর ২০২৩ রাত্রি ৩ টা ৪২ হইতে ১০ ই কার্তিক শনিবার ১৪৩০ সন তথা ২৮ শে অক্টোবর ২০২৩ রাত্রি ১ টা ৫৬ পর্যন্ত্য।


১০ ই কার্তিক ১৪৩০ সন শনিবার তথা ২৮ শে অক্টোবর ২০২৩ সাল শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মী পূজা।


উপসংহার :

এই পোস্টটি এতক্ষন ধরে পড়তে থাকার জন্যে ধন্যবাদ। তাহলে কেমন লাগলো আজকের Laxmi Puja র তথ্য এবং Laxmi Puja 2023 এর সময়সূচির পোস্টটি। কমেন্ট করে অবশ্যই জানাবেন। এইরকম আরও ধর্মীয় পোস্ট পড়ার জন্যে আমাদের sanatan sikkha ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখুন। ধন্যবাদ। ( জয় মা লক্ষী )।



Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.